WB Primary TET 2023: 2023-2025 সেশনের D.EL.ED ছাত্রছাত্রীরা কী প্রাইমারি TET পরীক্ষায় বসতে পারবেন?

2023-2025 সেশনের D.EL.ED ছাত্রছাত্রীরা কী প্রাইমারি TET পরীক্ষায় বসতে পারবেন? D.EL.ED 2023-2025 session students can apply for the primary TET Exam 2023?


2023-25 সেশনের D.EL.ED ছাত্রছাত্রীরা কী প্রাইমারি TET পরীক্ষায় বসতে পারবেন? 2023-2025 session students can apply for the primary TET Exam 2023?

WB Primary TET 2023: 2023 সালের প্রাইমারি টেট পরীক্ষার নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত করলো পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মাননীয় গৌতম পাল মহাশয় সাংবাদিক বৈঠকে টেট পরীক্ষার দিন ঘোষণা করেছেন। 2023 সালের ডিসেম্বর মাসের 10 তারিখে অনুষ্ঠিত হবে এইবারের Primary TET পরীক্ষা। 14 সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গেছে প্রাথমিক টেট পরীক্ষার আবেদন প্রক্রিয়া। অক্টোবর মাসের 4 তারিখ প্রযন্ত প্রার্থীরা আবেদন করতে পারবে। চলুন দেখে নেওয়া যাক 2023 সালের Primary TET পরীক্ষায় কারা কারা আবেদনের যোগ্য এবং যারা এইবছর অর্থাৎ 2023-2025 শেষনে D.EL.ED এডমিশন নিয়েছেন তারা টেট পরীক্ষায় আবেদন করতে পারবে কী না।


Primary TET 2023 পরীক্ষার আবেদনের যোগ্যতা : 2023 সালে প্রাইমারি টেট পরীক্ষায় কারা কারা বসতে পারবে ও কারা বসতে পারবে না, তা দেখে নেওয়া যাক


  1.  যে সমস্ত ছাত্র-ছাত্রীরা NCTE স্বীকৃত প্রতিষ্ঠান থেকে D.EL.ED কোর্সের চূড়ান্ত পরীক্ষা দিয়েছে কিন্তু রেজাল্ট এখনো প্রকাশিত হয়নি তারা 2023 সালের প্রাইমারি টেট পরীক্ষায় আবেদন করতে পারবে।


  1.  যে সমস্ত ছাত্র-ছাত্রীরা NCTE স্বীকৃত প্রতিষ্ঠান থেকে 4 বছরের B.EL.ED কোর্সের চূড়ান্ত পরীক্ষা দিয়েছে কিন্তু রেজাল্ট এখনো প্রকাশিত হয়নি তারাও আবেদনের যোগ্য।


  1.  যে সমস্ত প্রার্থীরা RCI (Rehabilitation Council of India) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে 2 বছরের D.ED (special education)এর চূড়ান্ত পরীক্ষা দিয়েছেন কিন্তু রেজাল্ট এখনো প্রকাশিত হয়নি তারাও আবেদনের যোগ্য।


  1.  যে সমস্ত ছাত্র-ছাত্রীরা এবছর ২০২৩ সালে D.ED/D.EL.ED/B.EL.ED নতুন এডমিশন(pursuing) নিয়েছেন তারাও ২০২৩ সালে প্রাইমারি টেট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।


  • সুপ্রিম কোর্টের নতুন নির্দেশিকা অনুযায়ী যে সমস্ত B. ED করা ছাত্র-ছাত্রীরা 2022 সালে ডিসেম্বর মাসে TET পরীক্ষায় করেছিল তারা 2023 সালে ডিসেম্বর মাসে হওয়া টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

WB PRIMARY TET EXAM 2023 NOTIFICATION

 উপরে যোগ্যতাগুলি ছাড়াও টেট পরীক্ষায় আবেদনের জন্য কিছু শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল বিজ্ঞপ্তিতে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে যে নির্দেশকাগুলি দেয়া হয়েছে তা হল :


  •  কমপক্ষে 50% নাম্বার নিয়ে উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে এবং তার সাথে 2বছরের D.EL.ED ট্রেনিং কোর্সের ডিগ্রি থাকতে হবে।


  • কমপক্ষে 50% নাম্বার নিয়ে উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। এবং এই সাথে 4 বছরের B.EL.ED কোর্সের ডিগ্রি থাকতে হবে।


  •  কমপক্ষে 50% নাম্বার নিয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে এবং এর সাথে RCI স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এডুকেশনাল ডিপ্লোমা (special education) থাকতে হবে।


  •  প্রার্থীদের স্নাতক হতে এবং তার সাথে 2 বছরের  D.EL.ED ট্রেনিং কোর্সের ডিগ্রি থাকতে হবে।


  • NCTE স্বীকৃত যে কোন প্রতিষ্ঠান থেকে যারা D.EL.ED বা D. ED করছেন তারা সকলে প্রাইমারি টেটের জন্য আবেদনের যোগ্য।

WB Primary TET 2023 Notification View - PDF 


বয়সের যোগ্যতা :

আবেদনকারীর বয়স১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।


আপনি যদি D.ED/D.EL.ED/B.EL.ED কোর্স সম্পূর্ণ করে থাকেন বা উক্ত কোর্সর ফাইনাল পরীক্ষা দিয়ে থাকেন এবং উপরে উল্লেখিত কোর্স গুলিতে 2023 সালে নতুন এডমিশন নিয়েছেন তাহলে আপনি ২০২৩ সালে ডিসেম্বর মাসে হওয়া TET পরীক্ষার জন্য আবেনের যোগ্য।

Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...