প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের টাকা কবে ডুকবে ? জানুন প্রথম কিস্তির ডেট ? | Pradhan Mantri Awas Yojana installment Payment Date 2023

প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের টাকার তারিখ
প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের টাকার তারিখ ২০২৩

Pradhan Mantri Awas Yojana (2022-2023) প্রধানমন্ত্রী আবাস যোজনা টাকা দেওয়ার পদ্ধতি। কবে এবং কত কিস্তিতে টাকা দেওয়া হবে | কবে পাবেন প্রধানমন্ত্রী আবাস যোজনা ঘরের টাকা? প্রধানমন্ত্রী আবাস যোজনা টাকা পাওয়ার তারিখ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন-

Pradhan Mantri Awas Yojana 2023 (প্রধানমন্ত্রী আবাস যোজনা )

আপনি কি প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে নাম নথিভুক্ত করেছিলেন? যদি আপনার নামটি নথিভুক্ত করে থাকেন এবং প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রকাশিত তালিকায় আপনার নাম থেকে তাহলে আপনি পেয়ে যাবেন 1লক্ষ 20হাজার টাকা থেকে 1লক্ষ 75 হাজার টাকা পর্জন্ত অনুদান।কিভাবে এবং কবে আবাস যোজনার টাকা দেওয়া হবে সেই সম্পর্কিত যাবতীয় তথ্য আজকে এই প্রতিবেদনটিতে আমরা তুলে ধরবো :

প্রধানমন্ত্রী আবাস যোজনা (2022-2023)

2022সালের নভেম্বর মাসে কেন্দ্রসরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে গ্রামীণ এলাকায় 11লক্ষ 36 হাজার 488 টি পাকা বাড়ি নির্মাণের বরাত দেয় রাজ্য সরকারকে। কেন্দ্র সরকারের নির্দেশ অনুযায়ী 25শে ডিসেম্বরের মধ্যেই রাজ্য সরকারকে লিস্টে থাকা বাড়িগুলি sanctioned করতে হবে এবং একটি ফাইনাল লিস্ট প্রকাশিত করতে হবে।কেন্দ্রের শর্ত অনুযায়ী যেসব ব্যক্তি বাড়ি পাওয়ার যোগ্য নয় অথাৎ অযোগ্য ব্যক্তিদের  বাদ দিয়ে চূড়ান্ত তালিকা প্রকাশিত করতে হবে।


  প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের দুর্নীতি রুখতে রাজ্য সরকার এইবার কড়া পদক্ষেপ গ্রহণ করেন।তিন দফার ভেরিফিকেশন পদ্ধতি চালু করার কথা ঘোষণা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই তিন স্তররীয় ভেরিফিকেশন পর  যাদের ফাইনাল লিস্টে নাম উঠবে তারাই ঘর পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।


  •  প্রথম দফায় আশা কর্মী ও আইসিডিস কর্মীরা লিস্টে নাম থাকা ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে সার্ভে করবে। এবং অযোগ্য ব্যক্তিদের নাম লিস্ট থেকে বাতিল করে একটি নতুন লিস্ট করবে।


  •  দ্বিতীয় দফায় লোকাল থানার OC ও পুলিশ প্রশাসন তদন্ত করে দেখবেন তালিকায় আসল উপভোক্তকারী ব্যক্তিদের নাম রয়েছে কিনা।


  •  এবং তৃতীয় ধাপে WBCS অফিসার বা ম্যাজিস্ট্রেট বা জেলা শাসক লিস্টটি এপ্রুভ করবেন। এবং এটি হবে প্রধানমন্ত্রী আবাস যোজনা ফাইনাল লিস্ট।


  •  জেলা ম্যাজিস্ট্রেট বা জেলা শাসক দ্বারা এপ্রুভ লিস্টটি রাজ্য পঞ্চায়েত এবং গ্রাম উন্নয়ন দপ্তর sanction করবে। আপনারা 25ডিসেম্বরএর মধ্যেই PMGY অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই 'প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023' এর ফাইনাল লিস্টটি দেখ নিতে পারবেন।মনে রাখবেন এই লিস্টের নাম থাকা ব্যক্তিরাই একমাত্র বিনামূল্যে ঘরের টাকা পাওয়ার যোগ্য।


  • এই চূড়ান্ত লিস্টে নাম থাকা ব্যক্তিরাই ঘরের টাকা পাবে। 25শে ডিসেম্বর এর মধ্যেই এই তিন দফার ভেরিফিকেশন এ কাজটি সম্পূর্ণ করার নির্দেশ দেন রাজ্য সরকার। ইতিমধ্যে অনেক জেলায় এই তিন দফায় ভেরিফিকেশনের কাজটি সম্পূর্ণ হয়ে গিয়েছে।

  • প্রধানমন্ত্রী আবাস যোজনা নতুন লিস্ট ২০২৩

 আবাস যোজনার টাকা কবে ও কত কিস্তিতে পাবেন :

  সম্ভবত 2023 সালের জানুয়ারি মাসের 10তারিখের মধ্যেই আবাস যোজনার প্রথম কিস্তি দেওয়া হবে।  প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের টাকা সাধারণত তিনটি কিস্তিতে দেওয়া হয়।প্রথম কিস্তিতে 60000 হাজার টাকা, দ্বিতীয় কিস্তিতে 50000 হাজার টাকা এবং তৃতীয় কিস্তিতে 10000 টাকা দেয়া হয়।টাকা সরাসরি উপভোক্তা কারীদের ব্যাংক একাউন্টে স্থানান্তরিত করা হবে।কেন্দ্র সরকারের নির্দেশ অনুসারে 2024 সালের মার্চ মাসের মধ্যে বাড়ি তৈরির কাজ কাজ সম্পন্ন করতে বলা হয়েছে এবং 2024 সালে মার্চ মাসের মধ্যেই প্রধানমন্ত্রী আবাস যোজনার শেষ কিস্তি দিয়ে দেওয়া হবে।


Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

গুগল নিউস এ ফলো করতে ভুলবেন না *

গুগল নিউস এ ফলো করতে ভুলবেন না *

গুগল নিউস এ Sarkarisuvidha.in অনুমতি প্রাপ্ত , ফলো করতে উপরে ক্লিক করুন

PMAYG 2023: প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (নতুন লিস্ট) 2023 @ pmayg.nic.in

PMAYG WEST BENGAL প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ 2023 নতুন লিস্ট, গ্রাম পঞ্চায়েত ঘরের জন্য কেন্দ্রীয় সরকারের প্রকল্প "প্রধানমন্ত্রী আ...