WB Primary TET Syllabus 2023 PDF | প্রাইমারি টেট সিলেবাস ২০২৩

Primary TET Syllabus 2023 PDF প্রাইমারি টেট সিলেবাস ২০২৩

WB TET Syllabus 2023 PDF (প্রাইমারি টেট সিলেবাস):  West Bengal Board of Primary Education launched Primary TET Syllabus (New Syllabus) on the official website. If you are a candidate for this exam, then the WB Primary TET Syllabus is crucial. In this post, we share the WB Primary TET Syllabus and provide the Primary TET Syllabus 2022 in Bengali.


প্রাথমিক বিদ্যালয়ে সহশিক্ষক ও শিক্ষিক নিয়োগের জন্য Teacher Eligibility Test (TET) পরীক্ষার আয়োজন করে থাকে । বর্তমানকালের বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষাগুলোর মধ্যে এটি হলো অন্যতম। আপনি যদি TET এর প্রস্তুতির জন্য তৈরী হয়ে থাকেন তাহলে প্রথমেই জেনে নিন এর সিলেবাস সম্পর্কে । প্রাইমারি টেট পরীক্ষায় সাফল্য পেতে হলে আগে টেটের সিলেবাস সম্পর্কে বিস্তারিত ভাবে ধারণা দরকার । আজকের এই আর্টিকেলটিতে আমরা 


West Bengal Teacher Eligibility Test (WB TET) এর অফিসিয়াল সিলেবাসটি এখানে বিস্তারিত ভাবে তুলে ধরব।

WB Primary TET Syllabus 2023 | প্রাইমারি টেট সিলেবাস ২০২৩


Primary TET Syllabus 2023 PDF: CTET এর মত প্রাইমারি টেটেতের পরীক্ষা তো পাঁচটি বিষয়ে রয়েছে। যে গুলি হল - শিশু বিকাশ ও শিখনবিদ্যা, বাংলা, ইংরেজি, অংক, পরিবেশ বিদ্যা। প্রত্যেকটি বিষয়ে 30 টি করে মোট  150 টি MCQ থাকবে এবং প্রত্যেকটি প্রশ্নের জন্য 1 নম্বর করে থাকবে। এবং প্রাইমারি টেটের পরীক্ষায় কোন নেগেটিভ মার্কিং থাকবে না।


বিষয় ( subject)

প্রশ্নের সংখ্যা (No of question)

মান (Marks

শিশু বিকাশ ও শিখনবিদ্যা

(Child development and pedagogy) 

30

30

প্রথম ভাষা -বাংলা

 (First language- Bengali )

30

30

দ্বিতীয় ভাষা -ইংরেজি

( Second language -English )

30

30

গণিত (mathematics) 

30

30

পরিবেশ বিদ্যা (environmental studies)

30

30

মোট

 (Total)

150

150

WB Primary TET Exam Pattern 2023

West Bengal Primary TET exam এর Paper 1 শুধুমাত্র প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা । ক্লাস i থেকে iv পর্যন্ত শিক্ষক নিয়োগের  জন্য TET Paper 1 Exam  হয় ।

  • WB TET Exam Total marks 150.

  • Exam time - 3 hours.

  • Negative marks - No.

Exam Name

WB Primary TET

Board

West Bengal Board of Primary Education

Syllabus PDF LINK

WB Primary TET PDF

Website

SarkariSuvidha.in

WB TET Syllabus 2023 | প্রাইমারি টেট সিলেবাস ২০২৩

পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রাইমারি টেটের Paper -1 এর অফিসিয়াল সিলেবাসটি অধ্যায় ভিত্তিক এখানে বিস্তারিতভাবে নীচে দেওয়া হলো :


Part -A :  শিশু বিকাশ ও শিক্ষনবিদ্যা (Child Development and Pedagogy) - Marks-30


  1. শিশুর বিকাশ :


  •  শিশুর বিকাশের ধারণা, বৃদ্ধি এবং বিকাশে তুলনা, পরিনমন বিকাশের স্তর, শেখার সাথে বিকাশের তুলনা  (Concept of child development,difference between growth and development,definition of maturation, stages of development, relationship of development with learning )

  •  বংশগতি ও পরিবেশের প্রভাব  (Influence of heredity and environment) 

  •  সামাজিককরণ প্রক্রিয়া (Socialisation processes)

  • আরনেস্ট জেমস এবং রুশোর জীবনের সময়কাল (Amnesty James and Rousseau life span)

  •  শিশুর বিকাশ প্রসঙ্গে পিযাজে, কহোলবার্গ এবং বাইগটস্কির ধারণা (Piaget, Kohlberg and Vygotsky : constructs and critical perspectives)

  •  বুদ্ধির তত্ত্ব  (Theories of Intelligence)

  •  ব্যক্তিত্বের অর্থ ও প্রকৃতি সম্পর্কে ফ্রয়েড ও এরিকসনের মতবাদ (Freud Erikson's theory of the meaning and nature of personality)

  •  ব্যক্তিগত বৈষম্যএর বিভিন্ন দিক, শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত বৈষম্য( different aspects, individual difference among learners)


2. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ধারণা ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অর্থবোধ :


  • বঞ্চিত ও পিছিয়ে পড়া শিশুদের জন্য শিক্ষা (Education for deprived and backward children)

  • বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের শিখন পদ্ধতি(Learning methods of students with special needs)

  •  উন্নত বুদ্ধিসম্পন্ন, সৃজনশীল ও বিশেষ বিষয়ে পারদর্শী  শিশুদের শিক্ষা(Education of talented, creative and specially abled children )

  •  সামাজিক গঠন হিসাবে লিঙ্গের ভূমিকা, লিঙ্গের পক্ষপাতিত বা বৈষম্য,এবং শিক্ষাগত অনুশীলন (The role of gender as a social construct,gender -bias and educational practice)


 3. শিখন ও শিক্ষনবিদ্যা ( Learning and Pedagogy)  


  •  শিখনের ধারণা, শিখনতত্ত্বের শ্রেণীবিভাগ(প্যাভলভ, স্কিনার, থর্নডাইক, গেটেল্ট তত্ত্ব)Concept of learning, classification of theory of learning(pavlov,skinner,Thorndike, Gestalt)

  •   শিশুর চিন্তা করা এবং শেখার পদ্ধতি, বিদ্যালয়ের কার্যাবলীতে শিশুদের অসফলতার কারণ ( process of learning and thinking in children,Causes of children's failure in school activities)

  •  শিক্ষণের পর্যায়,প্রকৃতি, শিক্ষনের শ্রেণীবিভাগ, শিক্ষার বিভিন্ন স্তর  (Stages of teaching, nature, classification of teaching, labels of teaching )

  •  গঠনবাদ ( constructivism)

  •  প্রেষণা এবং শিখনের ক্ষেত্রে প্রেষণার ভূমিকা (Motivation and it's role in learning)

  •  শিক্ষাদানের বিভিন্ন পদ্ধতি : বক্তৃতা, প্রদর্শনী,ডিকাকটিভ, প্রকল্প এবং সমস্যা সমাধান(Different teaching methods: lecture, demonstration, deductive, project and problem solving )

  •  মাইক্রো টিচিং এবং বিভিন্ন শিখন দক্ষতা (micro teaching and teaching skills )

  • শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন করা, শেখার উন্নতি এবং সমালোচনামূলক শ্রেণিকক্ষে চিন্তা করা এবং শিক্ষার্থীর কৃতিত্বের মূল্যায়ন করা (Asking appropriate questions to assess students, improve learning and critical thinking in the classroom, and evaluate student achievement )


Part -B: language -1 (Bengali /বাংলা ) - Marks-30


1. Language comprehension (ভাষাগতবোধ পরীক্ষণ ):


  •  অদৃষ্ট পাঠ : দুটি পরিচ্ছেদ, একটি গদ্য এবং একটি পদ্য।

  •  বাংলা ব্যাকরণ ও ভাষার দক্ষতা 


2. Pedagogy  of language of development (শিক্ষণ বিজ্ঞানের ভাষার বিকাশ):

  •  ভাষা -আযত্তি ও ভাষা শিখন (Language acquisition and language learning)

  •  ভাষা শিক্ষণের নীতি (principles of language teaching)

  •  ভাষার বৃত্তি (Functions of language)

  •  ভাষা শিক্ষায় ব্যাকরণের ভূমিকা(The role of grammar in language learning)

  •  বৈচিত্রযুক্ত শ্রেণিকক্ষে শিক্ষকের চ্যালেঞ্জ (difficulties and challenges in language teaching in diverse classroom)

  •  ভাষা দক্ষতা ( language skills)

  •  শিক্ষণ শিখন উপকরণ (Evaluation of language proficiency and comprehension)

  •  সংশোধনমূলক শিক্ষণ (Remedial teaching)

  • পাঠ পরিকল্পনা ( Lesson plan)

  • মাইক্রোটিচিং( Micro teaching)

  • মূল্যায়ন


Part-c: Language-II (English) - Marks-30

              

1. Comprehension: Marks-15

Two unseen prose passages (discursive, literary, narrative, scientific) with questions on comprehension, grammar and vocabulary.

2. Pedagogy of Language Development: Marks 15
  • Learning and acquisition. (শিখন ও আয়ত্তি)
  • Principles of language teaching. (ভাষা শিক্ষার মূলনীতি)
  • Role of listening and speaking; function of language and how children use it as a tool. (শোনা ও বলার ভূমিকা) 
  • A critical perspective on the role of grammar in learning a language for communicating ideas verbally and in written form. (ব্যাকরণের ভূমিকা সম্পর্কে সমালোচনামূলক দৃষ্টিপাত )
  • Challenges of teaching language in a diverse classroom; language difficulties, errors and disorders. ( বৈচিত্রযুক্ত শ্রেণিকক্ষে শিক্ষকের চ্যালেঞ্জ)
  • Language Skills. ( ভাষার দক্ষতা)  
  • Approaches, Methods and Techniques of Teaching English. 
  • Evaluating language comprehension and proficiency: speaking, listening, reading and writing.
  • Teaching Learning Materials (TLM): Textbook, multi-media, multi-lingual resources to be used in classroom teaching.
  • Remedial Teaching.

Part - D: Mathematics (গণিত) - Marks-30


1. Content (সূচিপত্র): Marks-15                                                 

  •  অংক সংখ্যা ও বিভাজ্যতা (digit number and divisibility)

  •  বর্গ বর্গমূল, ঘনমূল(square root cube root)

  •  ভগ্নাংশ(fraction)

  •  দশমিক(decimal)

  •  সরলীকরন(Simplification)

  •  গড় (average)

  •  লসাগু এবং গসাগু(GCD and LCM)

  •  অনুপাত ও সমানুপাত (Ratio and Proportion)

  •  শতকরা (Percentage)

  •  লাভ ক্ষতি (profit loss)

  •  সময় ও কার্য(Time and action)

  •  সময় ও দূরত্ব(Time and distance)

  •  নল ও চৌবাচ্চা(pipes and cistern)

  •  নৌকা ও স্রোত (botes and stream)

  •  মিশ্রণ (mixture and Alligation)

  •  রাশি তথ্যের ব্যবহার (Data handling)

  •  সরল সুদ (Simple Interest) 

  •  জ্যামিতি (Geometry) 

  •  পরিমিতি 

  •  ক্যালেন্ডার (Calendar)

  •  ইত্যাদি (Etc)


 2. গণিতশিক্ষন বিদ্যা :  Marks-15

  •  গণিতের প্রকৃতি( nature of mathematics)

  •  গণিত শিক্ষন বিদ্যা( pedagogy of mathematics)

  •  বিদ্যালয় পাঠক্রমে গণিতের স্থান( place of mathematics in school curriculum)

  •  শিক্ষণের সমস্যা( problems of teaching)

  •  মূল্যায়ন( evaluation)


Part -E পরিবেশ বিজ্ঞান( Environmental Studies) :  Marks-30

           


1. Content(সূচীপত্র):                    Marks-15


  •  পশ্চিমবঙ্গ (West Bengal)

  •  জীব বৈচিত্র্য (Biodiversity)

  •  পরিবার এবং আত্মীয়-স্বজন (Family and relatives)

  • খাদ্য ও খাদ্য উপাদান(Food and food ingredients)

  • নদনদী (river)

  • মহাকাশ ও পৃথিবী (space and earth) 

  • আশ্রয় (shelter)

  •  পরিবেশ ও বনভূমি (Environment and Forestry)

  •  জনবসতি ও জনসম্পদ (Population and public resources)

  •  মানব দেহ ও অন্যান্য প্রাণীর শরীর (The human body and the body of other animals)

  •  স্বাস্থ ও পরিবেশ (Health and environment)

  •  আধুনিক সভ্যতা পরিবেশ দূষণ ও পরিবেশ সংরক্ষণ(Modern civilization environmental pollution and environmental conservation)

  • ইত্যাদি 


 2. পরিবেশ শিখন বিদ্যা:                Marks-15


  •  পরিবেশ ও পরিবেশ শিক্ষার ধারণা

  •  পরিবেশ শিক্ষার তাৎপর্য

  •  পরিবেশ শিক্ষার নীতি সমূহ

  •  পরিবেশ বিজ্ঞান ও সমাজবিজ্ঞানের বিভিন্ন শাখার সঙ্গে সম্পর্ক

  •  ধারণা উপস্থাপনের পদ্ধতি সমূহ

  •  কার্যাবলী

  •  পরীক্ষা-নিরীক্ষা বা ব্যবহারিক কাজ

  •  মূল্যায়ন

  •  শিক্ষা সহায়ক উপকরণ

  •  সমস্যা সমূহ 

------------------------------------------------------------------------


This is official WB Primary TET Syllabus 2023 | প্রাইমারি প্রাইমারি টেট সিলেবাস এর সমস্ত বিষয় ভিক্তিক উপরে দেওয়া হলো ।

Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...