কাস্ট সার্টিফিকেট স্ট্যাটাস চেক 2024 : (SC/ST/OBC) Cast Certificate Check West Bengal

কাস্ট সার্টিফিকেট স্ট্যাটাস চেক 2022: (SC/ST/OBC) Cast Certificate Check West Bengal
Cast Certificate West Bengal 


পশ্চিমবঙ্গ (Sc/st/obc) কাস্ট সার্টিফিকেট আবেদনের স্ট্যাটাস চেক।জাতগত শংসাপত্রের বিশদ বিবরণ ও স্টেটাস চেক।কাস্ট সার্টিফিকেট স্ট্যাটাস চেক করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট।আপনার কাস্ট (sc /st /obc)সার্টিফিকেটের আবেদনের স্ট্যাটাস বর্তমানে কি অবস্থায় রয়েছে তা জানার উপায় । ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পড়ুন।


আপনারা কি পচিমবঙ্গের sc/st/obc বা অন্যান অনগ্রসর শ্রেণীর কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করেছেন? যদি আবেদন করে থাকেন এবং আবেদন পত্রটি যদি দুয়ারে সরকার ক্যাম্প বা BDO /SDO  অফিসে জমা করে থাকেন তাহলে আপনার কাস্ট সার্টিফিকেটের আবেদনের স্ট্যাটাসটি চেক করে দেখে নিন আপনার আবেদন পত্রটি বর্তমানে কি অবস্থায় রয়েছে, এবং কবে আপনার কার্ডটি তৈরী হবে।

আজকের এই প্রতিবেদনে আমরা কাস্ট সার্টিফিকেটের আবেদনের স্ট্যাটাস কিভাবে চেক করতে এবং সার্টিফিকেটের Deteles কিভাবে দেখতে হয় সেই সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরবো।


Highlight :

  1. কাস্ট সার্টিফিকেট(sc/obc/st) আবেদনের স্ট্যাটাস চেক করার পদ্ধতি।

  2. জাতিগত শংসাপত্রের বিশদ বিবরণ ও স্ট্যাটস চেক করার পদ্ধতি।

  3. কাস্ট সার্টিফিকেট স্ট্যাটাস চেক করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট।

  4. আপনার কাস্ট সার্টিফিকেটের আবেদনের স্ট্যাটাস বর্তমানে কি অবস্থায় রয়েছে তা জানার উপায়।

  5. কাস্ট সার্টিফিকেট চেক সংক্রান্ত কিছু প্রশ্ন।


অনেক মানুষ নতুন কাস্ট সার্টিফিকেট জন্য আবেদন করেছে এবং তাদের কাস্ট সার্টিফিকেট হাতে পেয়ে গেছে।আপনিও অনলাইনে আপনার জাতিগত শংসাপত্রের আবেদনের স্থিতি যাচাই করে সার্টিফিকেটের বর্তমান অবস্থাটি দেখে নিন।


কাস্ট সার্টিফিকেট (sc/obc/st) আবেদনের স্ট্যাটাস চেক করার পদ্ধতি ২০২৪ (How to check the status of cast certificate application ):


নিচের দেওয়া স্টেপগুলি ফলো করে আপনি খুব সহজেই অনলাইনে আপনার জাত শংসাপত্রের আবেদনের স্ট্যাটাসটি দেখে নিতে পারেন :


  • প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগের (http://castcertificatewb.gov.in) অফিসিয়াল ওয়েবসাইটটি ওপেন করতে হবে।


  • এরপর যে পেজটি আসবে সেখানে বাঁ দিক দিয়ে অনেকগুলো অপশন দেখতে পারবেন তারমধ্যে 'Applications check' অপশনে ক্লিক করতে হবে।


  • ক্লিক করার সাথে সাথেই আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে, সেখানে আপনার 'Application number' টি বসিয়ে Search অপশনে ক্লিক করতে হবে।


  • সার্চ করার পর আপনি আপনার এপ্লিকেশন এর সমস্ত ডিটেলস দেখতে পারবেন। প্রয়োজনে আপনি পেজটির একটি প্রিন্ট আউট করে নিতে পারেন।


এইভাবেই আপনারা অনলাইনে নিজের মোবাইল দিয়েই কাস্ট সার্টিফিকেট আবেদনের স্থিতি যাচাই করে নিতে পারেন।

পশ্চিমবঙ্গের জাতগত শংশাপত্রের বিশদ বিবরণ ও স্টেটাস চেক করার পদ্ধতি (How to check west bengal cast certificate Details and Status):


আপনার কাস্ট সার্টিফিকেটটি যদি নতুন হয়ে থাকে অথবা আপনার বা আপনার পরিবারের কারো যদি পুরোনো SC, ST, OBC কাস্ট সার্টিফিকেট থেকে থাকে তাহলে আপনি অনলাইন আপনার কাস্ট সার্টিফিকেট এর সমস্ত বিবরণ ও স্ট্যাটাসটি দেখে নিতে পারেন।কিভাবে আপনি আপনার জাতগত শংসাপত্রের সমস্ত বিবরণ ও স্ট্যাটাসটি চেক করবেন তা দেখে নিন-


  • প্রথমে আপনাকে পচিমবঙ্গের জাত শংসাপত্রের(http://castcertificatewb.gov.in) এই অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।


  • এরপর হোমপেজে বাঁ দিকে অনেক অপশন দেখতে পাবেন সেখান থেকে   'check certificate' অপশনে ক্লিক করতে হবে।


  • এরপর যে পেজটি আসবে সেখানে আপনি অনেকগুলি অপশন দেখতে পারবেন।


  • আপনার কাস্ট সার্টিফিকেট নতুন হলে  New certificate no এর জায়গায় আপনার কাস্ট সার্টিফিকেটের নম্বরটি বসিয়ে Serch করতে পারেন।


  • অথবা আপনার সার্টিফিকেট যদি পুরনো হয়ে থাকে তাহলে আপনার Old certificate no,Year of issue, issuing Authority বসিয়ে সার্চ করলে সমস্ত ডিটেলস দেখতে পারবেন।


  • অথবা আপনার নতুন বা পুরোনো কোনো কার সার্টিফিকেট নম্বর না থাকলে সেক্ষেত্রে আপনি আপনার নাম এবং ইস্যু করার তারিখটি বসিয়ে সার্চ করে আপনার সার্টিফিকেটের ডিটেলস দেখতে পারবেন।

কাস্ট সার্টিফিকেটের স্ট্যাটাস চেক করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট (Documents to check the status of cast certificate applications):


 কাস্ট সার্টিফিকেটের এপ্লিকেশনের স্ট্যাটাস দেখার জন্য যেসব ডকুমেন্টটের দরকার হয় তা দেখে নিন :


  • এপ্লিকেশন নাম্বার ( এপ্লিকেশন নম্বর টি আপনাকর acknowledgment slip এ পেয়ে যাবেন)।


এবং যাদের নতুন/পুরোনো কাস্ট সার্টিফিকেট রয়েছে তাদের সার্টিফিকেটের সমস্ত বিবরণ চেক করার জন্য যেসব নথির দরকার হয় তা দেখে নিন :


  • আপনার নতুন কাস্ট সার্টিফিকেট নাম্বার।

  • ইস্যু করা বছর ও ইস্যু করার অথরিটি বা পুরোনো শংসাপত্রের নম্বর।

  • আপনার নাম ও পুরোনো কাস্ট সার্টিফিকেট নম্বর।

আপনার Sc/St/Obc সার্টিফিকেটের স্ট্যাটাস বর্তমানে কি অবস্থায় রয়েছে তা কি করে বুঝবেন?(What do you know what your cast certificate is currently in):

আপনার জাতগত শংসাপত্রের আবেদনের স্ট্যাটাস যাচাই করার পর আপনার আবেদনের স্থিতি কি অবস্থায় রয়েছে,আপনার আবেদনটি জমা পড়েছে কিনা,কতদিন পর সার্টিফিকেটটি হাতে পাবেন তা দেখে নিন :


আপনার কাস্ট সার্টিফিকেটের আবেদনটি যাচাই করার পর যদি 'applicant submitted by hard copy not received ' দেখায় তাহলে বুঝবেন আপনার কাস্ট সার্টিফিকেটটি এখনো গ্রহণ করা হয়নি।


'Under process at SDO level'দেখালে বুঝবেন আপনার কাস্ট সার্টিফিকেটি SDO  অফিসে Received করা হয়েছে এবং কিছুদিনের মধ্যে সার্টিফিকেট নম্বর দেওয়া হবে।


'Approved and waiting issues' এরকম দেখালে বুঝবেন আপনার কাস্ট সার্টিফিকেটের নম্বরটি তৈরী হয়ে গেছে এবং তার কিছুদিন পর আপনি আপনার নিকটবর্তী BDOবা SDO অফিসে থেকে Sc/St/Obc কার্ডটি সংগ্রহ করে নিতে পারেন।


কাস্ট সার্টিফিকেট স্ট্যাটাস চেক সংক্রান্ত কিছু প্রশ্ন :


1.আপনার কাস্ট সার্টিফিকেটর আবেদনের স্ট্যাটাস কিভাবে চেক করবেন?


উত্তর : কার সার্টিফিকেট আবেদন করার জন্য প্রথমে আপনাকে পচিমবঙ্গের জাত শংসা পত্রের http://castcertificatewb.gov.in ওয়েবসাইট আসতে হবে। তারপর 'Application check' অপশনে গিয়ে এপ্লিকেশন নম্বর দিয়ে সার্চ করলেই আপনি স্ট্যাটাস টি দেখতে পারবেন।


2.আপনার কাস্ট সার্টিফিকেটের details কিভাবে চেক করবেন?


 উত্তর : কাস্ট সার্টিফিকেটের details জানার জন্য প্রথমে আপনাকে পচিমবঙ্গের জাত শংসা পত্রের এই http://castcertificatewb.gov.in ওয়েবসাইট আসতে হবে।তারপর 'Certificate check' অপশন গিয়ে সার্টিফিকেট নাম্বর 

/ইস্যুর বছর /ইস্যু অথরিটি  দিয়ে সার্চ করলেই আপনি আপনার কাস্ট সার্টিফিকেটের সমস্ত বিশদ বিবরণ দেখতে পারবেন।


3.আপনার কাস্ট সার্টিফিকেটটি Approved হয়ে গেলে কি করবেন?


উত্তর :আপনার কাস্ট সার্টিফিকেটটি Approved হয়ে গেলে আপনি আপনার নিকটবর্তী B. D. O বা S. D. O অফিসে গিয়ে জাত শংসাপত্রটি সংগ্রহ করে নিবেন।


Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...