লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস দেখা চালু 2024 | Lakshmir Bhandar Scheme West Bengal

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প

লক্ষীর ভান্ডার ২০২৪ নতুন নিয়ম ও আবেদন পদ্ধতি । লক্ষ্মীর ভান্ডার প্রকল্প পশ্চিমবঙ্গ ২০২৪ । লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নতুন নিয়ম ২০২৪ । Lakshmir Bhandar Scheme 2024 | laxmi bhandar prokolpo 2024 | lokir bhandar prokolpo 2024 | পশ্চিমবঙ্গ লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ২০২৪ নতুন নিয়মাবলী - সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হল

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প কি ? লক্ষীর ভান্ডার প্রকল্প ২০২৩-২৪

পশ্চিমবঙ্গের প্রতিটি প্রতিটি পরিবারের প্রাপ্তবয়স্ক মহিলা সদস্যদের জন্য নূন্যতম মাসিক আর্থিক সহায়তা প্রদান করার জন্য এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ।  


২০২১ সালে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেন । ২০২৩ সালে এই প্রকল্পের জন্য আবেদন চলছে দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে ।


২০২৪ সালে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের নতুন নিয়ম কি রয়েছে এবং এবারে আবেদন করতে কি কি লাগবে ইত্যাদি গুরুত্ব পূর্ণ আপডেট আজকের এই প্রতিবেতনটিতে জানতে পারবেন ।


আজকের প্রতিবেদনটি পড়ার পর আপনি এই প্রকল্পের সঠিক তথ্য জানতে পারবেন কেননা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কিছু কিছু নিয়ম পরিবর্তন হয়েছে আজকে আমরা সে সম্পর্কেও আলোচনা করবো । শেষে আমরা আপনাদের লক্ষ্মীর ভান্ডার নিয়ে কিছু গুরুত্ত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানাবো ।



প্রকল্পের নাম 

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প 

রাজ্য 

পশ্চিমবঙ্গ 

আবেদনের তারিখ 

২০২৪

আবেদন

দুয়ারে সরকার ক্যাম্প 

টাকার পরিমান 

১০০০ টাকা / ৫০০ টাকা 

বয়স 

২৫-৬০ বয়সী মহিলা ।

লক্ষ্মীর ভান্ডার করা এই সুবিধা পাবেন : Lakshmir Bhandar Benifits Rules 2024

পশ্চিমবঙ্গের যে কোনো পরিবারের মহিলা সদস্য যার বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে এবং যারা কোনোরকম সরকারি বা সরকারি নিয়ন্ত্রাধীন যেকোনো সংস্থা থেকে নিয়মিত কোনও চাকুরি থেকে মাসিক অর্থ উপার্জন করেন না তারই একমাত্র এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন ।


অর্থাৎ এই রাজ্যের যে সমস্ত মহিলা কোনোরকম অর্থ উপার্জন করেন না সরকারি বা বেসরকারি কোনো কাজ করেন না বাড়ির কাজ কর্ম করেন যাদের স্থায়ী কোনো উপার্জন নেই তাদের জন্য এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ।


লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকার পরিমান কত ?

এই প্রকল্পকে দুটি ভাগে বিভিক্ত করেছেন রাজ্য সরকার ১) তপশিলি জাতি / আদিবাসী জনজাতি পরিবারের মহিলারা মাসিক ১০০০ টাকা এবং ২) জেনারেল হিসাবে বাকি সমস্ত পরিবারের মহিলা সদস্যরা মাসিক ৫০০ টাকা করে আর্থিক সহযোগিতা। OBC সম্প্রদায়ভুক্ত মহিলাদের জেনারেল হিসাবে গণ্য করা হবে ।


লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা এখনো ১০০০ টাকা ও ৫০০ টাকা রয়েছে - এখনো টাকা বাড়ানোর কোনো আপডেট নেই ।



কি কি নথি লাগবে লক্ষ্মীর ভান্ডার আবেদন করতে : Important Documents Laxmir Bhandar 2024 Apply 

এই প্রকল্পের আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগবে চলুন জানা যাক কেননা এই নথির উপর নির্ভরকরবে আপনার এই প্রকল্প হবে কি হবে না । ২০১৯ সালের লক্ষ্মীর ভান্ডার নিয়মের কিছুটা পরিবর্তন হয়েছে । চলুন যাক যাক কী কী লাগবে লক্ষ্মীর ভান্ডার আবেদন করতে - 

  1. আঁধার কার্ড এর ফটোকপি ।*

  2. ব্যাঙ্ক একাউন্ট এর ফটোকপি। আবেদনকারীর নিজের নাম হতে হবে ব্যাঙ্ক একাউন্ট ।*

  3. আবেদনকারীর ফটোকপি ।*

  4. তপশিলি জাতি/ আদিবাসী জনজাতি সংশয়পত্র এর ফটোকপি ।

  5. স্বাস্থ্যসাথী কার্ড এর ফটোকপি ।

  6. একটি সঠিক মোবাইল নম্বর ।*

  7. একটি লক্ষ্মীর ভান্ডার ফর্ম ।*



উপরের যে কয়টির পাশে স্টার * মার্ক দেওয়া আছে সেগুলি বাধ্যতামূলক লাগবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য এবং 4. জাতিগত সংশয়পত্র না থাকলে ৫০০ টাকা করে পাবেন , 6. স্বাস্থ্যসাথী কার্ড বাধ্যতামূলক হয় ।

২০২৩ সালে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদন করা যাবে স্বাস্থ্যসাথী কার্ড ছাড়াই ।


এবারে যাক যাক আবেদন পদ্ধতি লক্ষ্মীর ভান্ডার ২০২৩-২০২৪

লক্ষ্মীর ভান্ডার আবেদন পদ্ধতি ২০২৪ : Lakshmir Bhandar Application Process in Duare Sarkar Camp 2024


এই প্রকল্পের আবেদন শুধুমাত্র দুয়ারে সরকার ক্যাম্প এর মাধ্যমেই করা যাবে । এই যে সমস্ত মহিলারা এই প্রকল্পের আবেদন করে ইছুক তারা দুয়ারে সরকার ক্যাম্পের মাধমেরই আবেদন করতে পারবেন । ষষ্ট পর্যায়ের দুয়ারে সরকার ক্যাম্প চলছে সমস্ত ব্লকে ব্লকে ২০ এপ্রিল ২০২৩ অব্ধি চলবে এই দুয়ারে সরকার শিবির।


স্টেপ ১) এই প্রকল্পের আবেদন করার জন্য একটি লক্ষ্মীর ভান্ডার ফর্ম ডাউনলোড করে বের করে নিন । যদি লক্ষ্মীর ভান্ডার ফর্ম ডাউনলোড করে চান তাহলে নিচের লিংক এ গিয়ে ফর্ম পিডিএফ ডাউনলোড করে নিন ।

লিংক : লক্ষ্মীর ভান্ডার ফর্ম পিডিএফ - Form PDF.


স্টেপ ২) ফর্মটিতে আবেদনকারীর সমস্ত নথি সঠিক ভাবে লিখতে হবে । যদি জানতে চান লক্ষ্মীর ভান্ডার ফর্মের কোথায় কি লিখতে হয় ? তাহলে নিচে ফর্মফিলাপ কিভাবে করবেন লিংক এ ক্লিক করে জেনে নিন  - 

লিংক : লক্ষ্মীর ভান্ডার ফর্ম কিভাবে লিখবেন ? দেখুন


স্টেপ ৩) তারপর ফর্মটির সঙ্গে আবেদনকারীর আঁধার কার্ড, ব্যাঙ্ক বই, স্বাস্থ্যসাথী কার্ড, ১টি রঙিন ফটো, জাতিগত সংশয়পত্র - ইত্যাদি নিয়ে জমা করুন ।


দুয়ারে সরকারে ক্যাম্পে এই প্রকল্পের আবেদন করলে এবং যদি উপরে বলা পদ্ধতি ও ডকুমেন্ট সহ জমা করেন তাহলে অবশই এই প্রকল্পের টাকা পাবেন । তবে ব্যাঙ্কের বইটি ভালো করে ক্সেরক্স করে জমা করবেন ।


লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ফর্ম ২০২৪ - Lakshmir Bhandar Form PDF in Bengali

এই প্রকল্পের আবেদন করার জন্য লক্ষ্মীর ভান্ডার ফর্ম ডাউনলোড করে নিন । তারপর তা বের করে lakshmir bhandar form fillup করে জমা করবেন দুয়ারে সরকার ক্যাম্প এ ।

লক্ষ্মীর ভান্ডার স্ট্যাটাস চেক ২০২৪ - Laxmi Bhandar Status Check 2024

লক্ষ্মীর ভান্ডার স্টেটাস চেক অফিসিয়াল ওয়েবসাইট https://socialsecurity.wb.gov.in/ মাধ্যমে সম্ভব করেছে পশ্চিমবঙ্গ সরকার । চলুন তাহলে জানা যাক কিভাবে laxmi bhandar status check করবেন ।

laxmi bhandar status check
  • প্রথমে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করুন - https://socialsecurity.wb.gov.in/
  • তারপর একদম নিচে দেখুন লেখা আছে "Track Application Status" এখানে ক্লিক করুন ।
  • এবারে একটি নতুন পেজ খুলবে সেখানে লক্ষ্মীর ভান্ডারের  Application Id/Mobile No./Swasthyasathi Card No./Aadhaar No যে কোনো একটি enter করুন ।
  • তারপর ক্যাপচা কোড টি সঠিক ভাবে লিখে "Search" অপসন এ ক্লিক করুন ।
  • এখন আপনার lakshmir bhandar status টি দেখতে পারবেন ।
  • আপনার লক্ষ্মীর ভান্ডার এর নাম , বেনিফিশিয়ারি আইডি, এপ্লিকেশন আইডি এবং আপনার ব্যাঙ্ক একাউন্ট এর তথ্য ।
  • নিচে আপনার নাম এর উপরে ক্লিক করলে দেখতে পারবেন লক্ষ্মীর ভান্ডার এর টাকা কবে কবে পেয়েছেন । 
আরো বিস্তারিত জানতে ক্লিক করুন - Laxmi Bhandar Status Check

যোগাযোগ :

লক্ষ্মীর প্রকল্প নিয়ে যে কোনো অসুবিধা বা কোনো তথ্য জানা বা ভুল সংশোধন করার জন্য যোগাযোগ করুন দুয়ারে সরকার ক্যাম্পের লক্ষ্মীর ভান্ডার অফিসে । আরোও বিশদে জানতে - wbcdwdsw.gov.in ওয়েবসাইট দেখুন ।


লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে কিছু জিজ্ঞাসা 

১) লক্ষ্মীর ভান্ডার প্রকল্প কি কি লাগবে?

আঁধার কার্ড, ব্যাঙ্কের বই, আবেদনকারীর ফটো , স্বাস্থ্যসাথী কার্ড, জাতিগত সংশয়পত্র ইত্যাদি ক্সেরক্স এবং একটি লক্ষ্মীর ভান্ডার ফর্ম ।  

২) লক্ষ্মীর ভান্ডার কী?

এটি পশ্চিমবঙ্গের প্রতিটি পরিবারের মহিলা সদস্যের জন্য নূন্যতম মাসিক আর্থিক সহায়তা প্রদানের প্রকল্প। আর্থিক সহায়তার পরিমান SC/ST দের ১০০০ টাকা এবং বাকিদের ৫০০ টাকা । 

৩) লক্ষীর ভান্ডার প্রকল্প কত সালে শুরু হয়?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ২০২১ সালে চালু হয় । এই প্রকল্পের কাজ ২০২৩ এ দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে আবেদন চলছে । 

৪) লক্ষীর ভান্ডার এর টাকা কবে থেকে দেবে?

এই প্রকল্পের টাকা প্রতিমাসে টাকা দেওয়া হয়ে থাকে ১০০০ টাকা ও ৫০০ টাকা ।


৫) স্বাস্থ্যসাথী কার্ড ছাড়া লক্ষ্মীর ভান্ডার হবে ?

লক্ষ্মীর ভান্ডার ২০২৩ এর নতুন নিয়ম অনুযাযী স্বাস্থ্যসাথী কার্ড ছাড়াও আবেদন করা যাবে। স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও মিলবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা ।


৬) লক্ষীর ভান্ডার এর বয়স কত লাগে?

এই প্রকল্পের আবেদন ২৫ থেকে ৬০ বয়সী যে কোনো মহিলা সদস্য লক্ষ্মীর ভান্ডার এর জন্য যোগ্য ।

Comments Below

If You Any Questions or Any Suggestions


1 টি মন্তব্য

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...