আরও ৪ শতাংশ ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মোট ডিএ ৪২ শতাংশ কত বেতন বাড়বে - জানুন ।


কেন্দ্রীয় সরকারি কর্মীদের এবং পেনশনভোগীদের জন্য সুখবর ২০২৩ সালের শুরুতেই কেন্দ্রীয় সরকার আরোও ৪% শতাংশ ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করল। পরবর্তী মাসেই এই ৪ শতাংশ বৃদ্ধির টাকা পাবেদন সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এবং পেনশনভোগীরাও এই সুবিধা পাবেন ।


এই ৪শতাংশ বৃদ্ধির পর বর্তমানে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের তুলনায় কেন্দ্রীয় সরকারি কর্মীরা মোট ৪২ শতাংশ ডিএ পাচ্ছেন ।   


গতকাল ২৪ মার্চ ২০২৩ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে (Union Cabinet Meeting) কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪% ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 



মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি ২০২৩

৪ শতাংশ (৪%)

মোট কেন্দ্রীয় সরকারি কর্মচারীর সংখ্যা 

প্রায় ৪৭.৫৮ লক্ষ কর্মী 

মোট কেন্দ্রীয় সরকারি পেনশনভোগী সংখ্যা 

প্রায় ৬৯.৭৬ লক্ষ কর্মী 


সপ্তম পে কমিশন অনুযাযী এই ৪% ডিএ বৃদ্ধি করা হয়েছে । দিন দিন মূল্যবৃদ্ধি হচ্ছে সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি প্রয়োজন । গতবছর ২০২২ সালে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৩৪ শতাংশ থেকে ৩৮ শতাংশ করা হয়েছিল। এবারে ২০২৩ সালের শুরুতেই ৪ শতাংশ বৃদ্ধি হওয়ায় এখন মোট ৪২ শতাংশে দাঁড়ালো কেন্দ্রীয় সরকারি কর্মীদের ।

কত টাকা বাড়বে বেতন কেন্দ্রীয় সরকারি কর্মীদের ?

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মতো বেদন কত বাড়বে ? চলুন জানা যাক । ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে মতো ডিএ হল ৪২ শতাংশ । । যদি সর্বোচ্চ মূল বেতন ৫৬ হাজার টাকার ভিত্তিতে হিসাব করা যায়, তাহলে ৪২ শতাংশ বৃদ্ধিতে মহার্ঘ ভাতা হবে ২৩ হাজার ৫২০ টাকা অর্থাৎ নূন্যতম কেন্দ্রীয় সরকারি কর্মীদের মাসিক মাসিক ৭২০ টাকা এবং বছরে ৮৬৪০ টাকার মতো বেশি বেদন পাবেন ।


মাসিক মোট বেতনের উপর ভিক্তি করে এই টাকার পরিমান কম বা বেশি হবে । 



Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...