Aadhar Card: UIDAI ৬ লক্ষ আধার কার্ড বাতিল করেছে। চেক করে দেখুন আপনার আধার নম্বর বাতিল হয়নি তো?

How to Check Your Aadhaar Card Genuine UIDE has canceled 6 lakh fake cards


Adhaar Card News: প্রত্যেক ভারতবাসীর কাছে আধার কার্ড তাদের জীবনের সাথে জুড়ে আছে। আর সেই আধার কার্ড নকল করা খুব একটা    কঠিন কাজ নয়। সম্প্রীতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) লক্ষ আধার নম্বর বাতিল করেছে।


বাতিল করা সব আধার কার্ড ই নকল বা ভুয়ো। নকল আধার কার্ড দিয়ে অপরাধমূলক কাজ নিষিদ্ধ করার জন্য এই পদক্ষেপ নিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি।


আপনার আধার কার্ড বাতিল হয়ে যায় নি তো? কিভাবে দেখবেন আপনার আধার কার্ড টি সঠিক?


সব ভারতীয়দের কাছে আধার কার্ড অন্তত প্রয়োজনীয় একটি নথির মধ্যে পড়ে। প্রায় সব কাজেই দরকার পড়ে আধার কার্ডের। লক্ষ আধার কার্ড বাতিল ঘোষণা করল কেন্দ্র।


ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজিব চন্দ্রশেখর জানিয়েছেন বাতিল হওয়া সব নম্বর ডুপ্লিকেট বা ভুয়ো। ভুয়ো আধার কার্ড সমস্যা সমাধানের জন্য চন্দ্রশেখর এই পদক্ষেপ নিয়েছেন। এছাড়াও নকল আধার কার্ড নিষিদ্ধ করার জন্য Demographic mathcing mechanism কে আরো শক্তিশালী করা হয়েছে এবং সমস্ত নতুন তালিকাভুক্তির bio metric mathcing  নিশ্চিত করা হয়েছে এবং ডুপ্লিকেশন এর জন্য একটি অতিরিক্ত ফিচার হিসেবে faceকে নিযুক্ত করা হয়েছে। লোকসভা বদল অধিবেশনে একথা জানিয়েছেন চন্দ্রশেখর।

আপনার আধার নম্বর বাতিল হয়েছে কীনা তা কিভাবে বুঝবেন? How to Check Your Aadhaar Card Genuine

How to Check Your Aadhaar Card Genuine
ছবি : আধার কার্ড সঠিক চেক করার পদ্ধতি


  • আপনার আধার নম্বরটি সুরক্ষিত কিনা তা জানতে হলে আপনাকে UIDAI এর uidai.gov.in অফিসিয়ালি ওয়েবসাইটে আসতে হবে।


  • এরপর Aadhaar Services অপসন থেকে verify an Aadhaar number অপশনে ক্লিক করতে হবে।


  • এরপর যে পেজ টি খুলবে সেখানে আপনাকে ১২ সংখ্যার আধার নম্বর এবং captcha বসিয়ে Procced And Verify Aadhaar এ ক্লিক করতে হবে।


  • এবারে চলে আসবে আপনার আধার নম্বর, রাজ্যের নাম, আপনার বয়স এছাড়াও যাবতীয় তথ্য দেখতে পারবেন। এই তথ্য গুলো থাকলে বুঝতে পারবেন আপনার আধার নম্বর টি সুরক্ষিত।


  • এছাড়াও আধার কার্ড এর ওপরে QR কোড scan করে আপনার আধার কার্ডটি আসল কিনা দেখতে পারবেন।


অবশ্যই একবার চেক করে নিন আপনার আধার কার্ডটি ঠিক আছে কী না। UIDAI তফরে এই ৬ লক্ষ আধার নম্বর ভূয়ো বলে বাতিল করেছে উপযোক্ত কারণ থাকার কারণেই।


সাধারণ মানুষের আধার এতে বাতিল পরে নাই, যারা আধার নিয়ে কোনোরকম ভূয়ো কাজ করত সেই সমস্ত আধার কার্ডের উপর নজর রেখেই অবশেষে বাতিল করেছে ভারত সরকার।

Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...