BSAEU B.ED 4th Semester Suggestion 2023 PDF | B.ED 4th all course suggestion

Baba Saheb Ambedkar Education University (Erstwhile WEUTTPA) B.Ed 4th semester all course suggestion PDF download given below.

BSAEU B.ED 4th Semester Suggestion 2023 PDF

 বাবাসাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটি ফোর্থ সেমিস্টার ২০২৩ পরীক্ষার সমস্ত কোর্সের সাজেশন নীচে দেওয়া হল।


 বি এড ফোর সেমিস্টারের পরীক্ষা ১১ আগস্ট ২০২৩ তারিখ থেকে  এবং শেষ পরীক্ষা ১৪ ই আগস্ট ২০২৩।


 এই লেখাটির মধ্যে আমরা প্রত্যেকটি কোর্সের পরীক্ষার ফাইনাল সাজেশন তুলে ধরা হলো।


  • Course 1.4.6 (VI), Gender school and Society

  • Course 1.4.8B(VIII-B), knowledge and curriculum

  • Course 1.4.10(X), creating and inclusive school

  • Course 1.4.EPC3, critical understanding of ICT

  • Course 1.4.EPC4, yoga education: self understanding and development 


Course 1.4.6 (VI), Gender school and Society 

Course 1.4.6 (VI), Gender school and Society suggestion : 


2 Marks:


1. বিদ্যালয় শিক্ষায় লিঙ্গ সমতা সৃষ্টিতে NCF এর চারটি ব্যক্তব্য লিখুন।


2. স্বামী বিবেকানন্দের দৃষ্টিভঙ্গি অনুসারে শিক্ষার দুটি মুখ্য উদ্দেশ্য লিখুন।


3. যে কোনো দুটি যৌনতাসূচক অবাঞ্ছিত আচরণ লিখুন।


4. লিঙ্গ অচলাভ্যাস কী ?


5. দ্বন্দ্বের প্রাক্ষোভিক উৎস হিসাবে উদ্বেগ কী?


6. নারীবাদী দৃষ্টিভঙ্গির প্রধান লক্ষ্য কী কী ?


7. প্রাক্ষোভিক দ্বন্দ্ব বলতে কী বোঝো?


৪. নারীর ক্ষমতায়নের চারটি বাধার উল্লেখ করুন।


5 Marks :


1. নারী ক্ষমতায়নের সমস্যাগুলি সংক্ষেপে লেখ ।


2. সমাজ সংস্কারক হিসাবে বেগম রোকেয়ার অবদান লেখ।


3. পরিবার ও সমাজে লিঙ্গ পক্ষপাতের প্রভাবগুলি আলোচনা কর।


4. সমাজ পরিবর্তনে শিক্ষকের ভূমিকা আলোচনা কর


5. যৌন নির্যাতনের প্রতিরোধ ও প্রতিকার আইনের নির্দেশকা উল্লেখ কর। 6. নারীশিক্ষা ও সমাজ সংস্কারে রাজা রামমোহন রায়ের ভূমিকা লেখ ।


10 Marks


1. স্বাধীনতার পর বিদ্যালয় পাঠক্রমের কাঠামোতে লিঙ্গবোধের নির্মান সম্পর্কে আলোচনা কর।


2. ভারতীয় সমাজের পটভূমিকাতে জাতিব্যবস্থা, শ্রেণী, ধর্ম, সচেতনতা ও শারীরিক প্রতিবন্ধকতার পরিপ্রেক্ষিতে সাম্য ও ন্যায়ের ধারনাটি লেখ।


Course 1.4.8B(VIII-B), knowledge and curriculum 


Course 1.4.8B(VIII-B), knowledge and curriculum suggestion:


2 Marks


1. সমাজ কাঠামো বলতে কী বোঝো?


2. শিক্ষকের নির্দেশ পুস্তিকার একটি সংজ্ঞা দিন।


3. পাঠক্রমের বিষয়বস্তু নির্বাচনের জন্য দুটি নীতির উল্লেখ কর।


4. পাঠক্রমের সংজ্ঞা লিখুন।


5. পাঠক্রম ও পাঠ্যসূচির মধ্যে দুটি পার্থক্য লিখুন।


6. লুক্কায়িত পাঠক্রম বলতে কী বোঝায় ?


7. NCFTE এর পুরো নাম কী ?


৪. একটি পাঠক্রমে উচ্চবর্গতা বলতে কী বোঝায় ?


5 Marks


1. পাঠক্রমের বিষয়বস্তু নির্বাচনের নীতিগুলি আলোচনা কর।


2. পাঠক্রম গঠনে বিভিন্ন সামাজিক দলের প্রতিনিধিত্ব কীভাবে ঘটে?


3. লুক্কায়িত পাঠক্রমের বৈশিষ্ট্য ও উপযোগিতা লিখুন।


4. একটি পাঠক্রমের যে কোনো পাঁচটি বৈশিষ্ট্য আলোচনা কর।


5. পাঠক্রমে ভারতীয় সংবিধান-স্বীকৃত মূল্যবোধগুলির গুরুত্ব লেখ।


10 Marks


1. মননশীল শিক্ষক গড়ে তোলার ক্ষেত্রে প্রক্রিয়াভিত্তিক পাঠক্রম বাস্তবায়নের জন্য NCFTE- 2009 এর সুপারিশগুলি লেখ।


2. পাঠক্রম প্রনয়নে মেধাতন্ত্র বনাম অভিজাততন্ত্র বিষয়টি আলোচনা কর।


Course 1.4.10(X), creating and inclusive school

B.Ed 4th semester  Course 1.4.10(X) suggestion: 


2 Marks


1. SLD বলতে কী বোঝায় ?


2. বাস্তব শ্রেনিকক্ষে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার যে কোনো একটি সমস্যার উল্লেখ করো।


3. কোন বছর RCI এর প্রতিষ্ঠা হয়েছিল ? SVNIRTAR এর পুরো নাম কী?


4. দৃষ্টি বাধাগ্রস্থ অবস্থার দুটি কারন লেখো। 5. সম্বন্বিত ও একীভূত শিক্ষার মধ্যে পার্থক্য কী?


6. কেন এবং কখন BASIC-MR এবং FACP ব্যবহৃত হয়।


7. বৌদ্ধিক প্রতিস্পধির্ভার সংজ্ঞা দিন।


8. BMFএর সাথে যুক্ত যে কোনো দুটি অগ্রাধিকার ক্ষেত্রের নাম বিবৃত করুন।


5 Marks


1. FACP সম্পর্কে লেখ।


2. অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় ICT কিভাবে CWSN দের শিখনে উপকৃত করে তা বর্ননা দাও ।


3. শ্রবন অক্ষমতার সম্ভাব্য কারনগুলি আলোচনা করো।


4. একীভূত শিক্ষায় শ্রেনিকক্ষের ব্যবস্থাপনা-টীকা লেখ ও একীভূত শিক্ষার দুটি বাধা উল্লেখ করুন।


5. অন্তর্ভুক্তিমূলক শ্রেনিকক্ষে একজন শিক্ষক হিসাবে আপনি কীভাবে দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের চাহিদা পূরন করবে।


10 Marks


1. মাধ্যমিক স্তরে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার জন্য শিক্ষকদের বাঞ্ছনীয় দক্ষতাগুলি আলোচনা কর।


2. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সংক্ষেপে লেখ।


3. শিক্ষাগত ও সমাজিক অন্তর্ভুক্তিকরনে বাধাসমূহ চিহ্নিত করুন। কীভাবে এই বাধাসমূহ দূর করা যায় তা লেখ।

Course 1.4.EPC3, critical understanding of ICT

 BA 4th semester Course 1.4.EPC3 suggestion:


12 Marks


1. Digital Divide বলতে কী বোঝো?


2. টেকনো পেডাগোজিক দক্ষতা বলতে কী বোঝায় ?


3. ই-জ্ঞানকোশ কী?


4. মেসেজ ক্রেডেবিলিটি বা বার্তা বিশ্বস্ততা কী?


5. দূর শিখনের দুটি অসুবিধা লেখ।


6. সম্পূর্ণ নাম লিখুন - NMEICT, EDUSAT, MOOC


7. Virtual Laboratory এর দুটি সুবিধা লেখ।


8. MOOC এর দুটি বৈশিষ্ট্য লেখ।


5 Marks


1. IT@ School Project এর কার্যাবলি সম্পর্কে লিখুন। 2. Digital Age Skills সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।


3. একটি বিষয়ে টীকা লিখুন- i) উইকিপিডিয়া ii) গুগুল ডকস্ iii) মোবাইল লার্নিং


4. MS-Word Document এর ভূল বানানগুলি কীভাবে চিহ্নিত ও সংশোধন করবেন তার ধাপগুলি বর্ননা কর।


5. MS Excel সম্পর্কে টীকা লেখ সংক্ষেপে।


6. একজন শিক্ষক কীভাবে blog তৈরি ও শিখনে তা ব্যবহার করতে পারেন।


10 Marks


1. বিদ্যালয়ে ICT সম্বন্বয়নের সমস্যাগুলি ব্যাখ্যা করো ও এর প্রতিকারগুলি আলোচনা কর।


2. সামাজিক যোগাযোগ কী? সামাজিক যোগাযোগের কিছু মুখ্য সাধনী উল্লেখ করো। যে কোনো একটি বেছে নিয়ে ব্যাখ্যা করুন কীভাবে এটি কে শিক্ষার উদ্দেশ্যে যথাযথভাবে ব্যবহার করা যায়।


3. বর্তমান সমাজ ও শিক্ষা ব্যবস্থার উপর সোশাল নেটওয়ার্কিং এর প্রভাবগুলি আলোচনা কর।

Course 1.4.EPC4, yoga education: self understanding and development

 B.Ed 4th semester Course 1.4.EPC4 suggestion :


12 Marks


1. যোগের বিভাগগুলি লেখ।


2. দুটি ধ্যানাসনের নাম লেখা।


3. পঞ্চকোশের নামগুলি লেখ।


4. কর্মযোগের মূল বক্তব্য কী ?


5. যোগ শব্দের অর্থ লিখুন।


6. আত্মমর্যাদা বৃদ্ধির দুটি উপায় লিখুন।


7. আত্মবোধের উপাদানগুলি লেখ।


৪. আধুনিক জীবনে প্রাণায়ামের প্রয়োজনীয়তা লেখ ।


5 Marks


1. যোগসূত্র অনুসারে অসুস্থতার কারনগুলি সংক্ষেপে ব্যাখ্যা করো।


2. যোগ এর ক্রমবিকাশের ইতিহাস সম্পর্কে লেখ।


3. যে কোনো একটি ধ্যানের পদ্ধতির উপর সংক্ষেপে ব্যাখ্যা কর।


4. সদর্থক ও নঞর্থক আত্মধারনার প্রভাব সম্পর্কে লেখ।


5. আত্মমর্যাদাবোধের বিকাশের কারনগুলি লেখ।


10 Marks


1. হঠযোগে বিভিন্ন ক্রিয়াগুলি পুঙ্খানুপুঙ্খভাবে লেখ ।


2. মানুষের মধ্যে আত্মমর্যাদা বিকাশের গুরুত্ব ব্যাখ্যা করুন ও আত্মমর্যাদার প্রকারভেদগুলি লেখ।


3. স্বাস্থ্যকর জীবনযাপনে যোগবিদ্যার নীতিসমূহ বিস্তৃতভাবে লেখ।


Join B.Ed Suggestion Group : Telegram 

Comments Below

If You Any Questions or Any Suggestions


কোন মন্তব্য নেই

Sarkari Suvidha Featured

১০০ দিনের কাজের টাকা কবে ঢুকবে তারিখ ঘোষণা করলো রাজ্যসরকার । 100 Day Work Payment Date West Bengal

100 Day Work Payment Date West Bengal : ১০০ দিনের কাজের টাকা কবে ডুকবে তা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । আগামী ২১ ফেব্রুয়ারী...